Monday, August 13, 2012

আপার হাতটা টেনে ধরে ০১

আমি বুঝিনা, মানুষ কেনো চটি লিখে, অথবা চটি পড়ে! সেদিন কেয়া আপার থাপ্পর খেয়ে, চটি কেনো,জীবনে যে কোন ধরনের গল্পো লেখার স্বাদই মিটে গিয়েছিলো। সেদিন রাতে কেয়া আপা আরো কেঁদেছিলো। বলেছিলো, অনি, আমার মা বাবা ভাই বোন সবাই আছে। তারপরও তোমাকে একা রেখে এই বাড়ী ছাড়তে ইচ্ছে করতো না। কারন, আমার মনে হতো, তুমি খুব ছোট, বুদ্ধি হয়নি। এমন গল্পো যে লিখতে পারে, তাকে তো আর ছোট, বুদ্ধিহীন বলা যায়না!
কেয়া আপা আরো বললো, মাবাবা তো আমার বিয়ে ঠিকই করে রেখেছে! আমি তাহলে বিয়েটা করেই ফেলি, কি বলো? ছেলেও ভালো। গন্জে দোকান আছে, অন্তত না খেয়ে তো আর মরতে হবে না। আমার সেদিন খুবই কান্না পেয়েছিলো। আমিকেয়া আপাকে দীর্ঘ একটা সময় জড়িয়ে ধরে
শুধু চোখের জল ফেলেছি। অথচ, কোন কথা বলিনি।
ভালোবাসার ব্যাপারগুলো তখনও আমি বুঝিনা! যেমনি যৌনতার ব্যপারগুলোও বুঝতাম না। আমি বুঝতে পারলাম না, কেয়া আপার প্রতি আমারই বা কেমন ভালোবাসা, অথবা আমার প্রতি কেয়া আপারই বা কেমন ধরনের ভালোবাসা।
তারও এক সপ্তাহ পর।
আসলে, ছুটির দিন গুলো কখনোই আমার ভালো লাগতোনা। সাধারন দিন গুলোতে স্কুলে গেলে অনেক বন্ধু পাই, কথা হয়। স্কুল ছুটির পর খেলার মাঠে গিয়ে, সন্ধ্যায় বাড়ি ফিরে পর দিনের পড়া তৈরী করা। এমনিতেই সময় কেটে যায়। অথচ, ছুটির দিনে করার মতো কিছু থাকতো না। মাঝে মাঝে ক্রিকেট ম্যাচ করার জন্যে মাঠে যেতাম, তবে তখন সেটা সত্যিই কদাচিত ছিলো! বন্ধুদের ইচ্ছেহলেই ডাকতো। বাবা জাহাজ নিয়ে দেশে ফিরলেই মাঝে মাঝে দেখা হতো। তাই, ধরতে গেলে ছুটির দিনে কথা বলার কোন মানুষও ছিলো না। কেয়া আপা বাড়ীতে থাকলেওরান্না বান্না ঘর গোছালী এটা সেটা করে, অবসর সময়ে বারান্দার সিঁড়িতে বসে গল্পের বই কিংবা, এটা সেটা ম্যাগাজিন পড়তো একাকী।
খুব ছোট কাল থেকেই পাঠ্য বই ছাড়া অন্য কোন গল্পের বইয়ের প্রতি আমার কোন আকর্ষণ ছিলোনা।তাই, ছুটির দিনটা কাটতো খুব কষ্টে। তবে, খুব বেশী ভালো না লাগলে, অংক করতাম খুব মনযোগ দিয়ে। তখন সময়টা খুব ভালোই কাটতো।
সেদিন ছুটির দিনে সকাল কত হবে? নয়টা? অথবা দশটা?
কেয়া আপার সাথেই নাস্তাটা সেরে নেবার পর, নিজের ঘরে বসেই অংক করছিলাম। কেয়াআপা হঠাৎই আমার ঘরে ঢুকে বললো, সুন্দর একটা দিন। কোথাও বেড়াতে গেলে কেমন হয়?
আমি বললাম, কোথায় যাবো?
কেয়া আপা বললো, শুনেছি, ওইদিকে নাকি একটা নদী আছে, কখনো যাইনি। তুমি কখনো গিয়েছো?
আমি বললাম, হ্যা, অনেক আগে একবার গিয়েছিলাম। পিকনিকে! খুব সুন্দর নদী!
কেয়া আপা খুব সোহাগী গলায় বললো, আমাকে নিয়ে যাবে সেখানে?
আশ্চয্য, কেয়া আপা আমাদের বাড়ীর কাজের মেয়ে হলেও বয়সে বড় বলে, বড় বোন মনেকরে আদেশ নির্দেশেরই আশাকরতাম সব সময়। অথচ, সে কিনা আমাকে অনুরোধ করছে? আমি অবাক হয়ে বললাম, আমি নিয়ে যাবো কেনো? যেতে হয়, এক সংগে যাবো!
কেয়া আপা কেমন যেনো লজ্জাময় হাসি হেসে বললো, আমাকে সংগে নিয়ে বাইরে যেতে তোমার লজ্জা করবে না তো?
আমি অবাক হয়ে বললাম, লজ্জা করবে কেনো?
কেয়া আপা এবার দেয়ালের গায়েহেলান দিয়ে, অভিমানী আর স্পষ্ট গলাতেই বললো, শত হউক, আমি তো তোমাদের বাড়ীর কাজের মেয়ে। আজ আছি, কাল নেই। তোমার সাথে বাইরে গেলে, লোকে মন্দ বলবে না?
আমার তেরো বছরের অভিমানী মনটাও প্রতিবাদ করে বলে উঠলো, কেয়া আপা, আমি কি তোমাকে কখনো কাজের মেয়ে বলেছি? তুমি নদীদেখতে যেতে চাইছো, চলো!
কেয়া আপার সরল মনটা হঠাৎই এক মহা আনন্দে ভরে উঠলো। পৃথিবীর শ্রেষ্ঠ আনন্দিত চেহারাবোধ হয় আমি সেদিনই দেখেছিলাম। কেয়া আপা খুব আমতা আমতা করে বললো, তাহলে একটু অপেক্ষা করো। আমি এক্ষুণি আসছি।
কেয়া আপা মিনিট বিশ পরই আমার ঘরে আবারো ফিরে এলো। এবং ভিন্ন এক গলায় বললো, অনি, আমাকে দেখতে কেমন লাগছে?
আমি কেয়া আপাকে এক নজর দেখে, খুব সাধারন গলাতেই বললাম, কেমন লাগবে? সব সময়ইতো তোমাকে দেখি!
কেয়া আপা রাগ করেই বললো, ধ্যাৎ, সব সময় কি আমাকে দেখতে এমন লাগে?
আমি বললাম, না মানে, খুব সুন্দর একটা পোষাক পরেছো! বেড়াতে গেলে তো এমন পোষাকই তুমি পরো!
কেয়া আপা আবারও রাগ করে বললো, আর কিছু না?
আমি আবারও কেয়া আপার আপাদ মস্তক দেখতে থাকলাম। দেখে বললাম, নাহ! তোমাকে দেখতে সব সময় সুন্দর দেখায়, আজ একটু বেশী সুন্দর লাগছে! এর বেশি কিছু না।
কেয়া আপা কেমন যেনো অভিমানী গলায় বললো, থাক আর বলতে হবে না। এখন কি বাইরে বেড়াতে যাবো?
কেয়া আপাকে নিয়ে বাইরে গিয়ে, কিছুটা দুর যেতেই দেখলাম, একটি ছয় সাত বছরের মেয়ে কাঁদছে, আর চিৎকার করছে, ভাইয়া আমিও যাবো, আমি যাবো!
আমি দেখলাম দশ এগারো বছরের একটি কিশোর কিছুটা দুরে দাঁড়িয়ে, সেই মেয়েটিকে ধমকেধমকে বলছে, তোমাকে বলছি বাসায় যাও! বাসায় যাও!
মেয়েটি আবারও কাঁদতে কাঁদতে বললো, না, যাবো না! আমি তোমার সাথে যাবো ভাইয়া!
ছেলেটি আবারো ধমকে বললো, আমি খেলা শেষ করে এক্ষুণি আসছি! তুমি বাসায় যাও! আম্মুর সাথে খেলো! যাও!
অবশেষে, শিশু মেয়েটি নিজ বাড়ীর দিকেই ফিরতে থাকলো, চোখ কচলাতে কচলাতে, কাঁদতে কাঁদতে।
অথচ, কিশোর ছেলেটি কোন রকম পরোয়া না করে, ছুটতে ছুটতে চলে গেলো, নিজ খেলার পথেই।
পাশে হাঁটা কেয়া আপা হঠাৎই তার ডান হাতটা, আমার বাম হাত চেপে ধরে বললো, আমাকেও এমন করে ফেলে কখনো চলে যাবে না তো?
কেয়া আপার কথা আমি কিছুই বুঝতে পারলাম না। আমি বললাম, মানে?
কেয়া আপা যেমনি হঠাৎই আমার হাতটা চেপে ধরেছিলো, ঠিক তেমনি হঠাৎই মুক্ত করে দিয়ে, বিহঙ্গের মতোই যেনো হাঁটতে থাকলো ছুটতে ছুটতে। আমি তার সাথে হাঁটাতেও পেরে উঠতে পারলাম না। আমি ডাকলাম, কেয়া আপা, এত জোড়ে হাঁটছো কেনো? নদী এখনো অনেক দূর! ক্লান্ত হয়ে যাবে তো!
কেয়া আপা হঠাৎই থেমে দাঁড়িয়ে, ঘুরে আমার দিকে এক রহস্যময় চোখে তাঁকিয়ে থাকলো। আমি কাছাকাছি আসতেইবললো, ধীরে হাঁটতে আমার আপত্তি নেই। তবে, আমার একটা শর্ত আছে!
আমি অবাক হয়ে বললাম, কি শর্ত?
কেয়া আপা দু হাত কোমরে রেখে বললো, বাকীটা পথ যদি আমার হাত ধরে, আমাকে নিয়ে যেতে পারো।
আমি খুবই অবাক হলাম!এটা কোন ব্যপার নাকি? আমার নিসংগ জীবনে কেয়া আপাই তো আমার আপনজন!

2 comments:

  1. সেরা চুদাচুদির গল্প পড়তে choti0.blogspot.in এর উপর Click করুন......

    Sexy Actress দের দেখার জন্য sexyxxxwallpaper.blogspot.in এর উপর Click করুন।

    ReplyDelete
  2. To View Sexy XXX Actress Click on xxxactressphoto.blogspot.in

    চটি গল্প পড়ুন এখানে chotigolpo51.blogspot.in

    ReplyDelete